India's 1st IRDAI Approved Insurance Web Aggregator

এলআইসি জীবন অক্ষয় ৬ পরিকল্পনার

  •  views
  •  views

LIC Jeevan Akshay in English >

এলআইসি জীবন অক্ষয় পরিকল্পনা

এলআইসি জীবন অক্ষয় ৬ পরিকল্পনার পর্যালোচনা

এলআইসি জীবন অক্ষয় VI পলিসি  হল একটি  একক তাৎক্ষণিক  বার্ষিকী প্রিমিয়াম পরিকল্পনা ।
এটি কিভাবে কাজ করে - আপনি একটি একক প্রিমিয়াম দিতে পারেন একটি বার্ষিকী কেনার জন্য় (“কেনা মূল্য” নামেও পরিচিত)। তারপর এলআইসি আপনাকে বাকি জীবনের জন্য নিয়মিত অর্থ দেবে। আপনি এই নিয়মিত অর্থ মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিকভাবে পেতে পারেন। এই নিয়মিত অর্থকে বলা হয় বার্ষিকী। আপনার কাছে ৭ টি বিকল্প আছে , বার্ষিক ধরন অর্থ গ্রহন নির্ধারণ করার জন্য।


Jeevan Akshay VI Single Premium Immediate Annuity Plan
 

আমাদের গ্রহণ  - যদি আপনি ইতিমধ্যে এলআইসি থেকে একটি পেনশন পরিকল্পনা (বিলম্বিত বার্ষিক পরিকল্পনাও বলা হয়) কিনে থাকেন তবে আপনাকে এলআইসি থেকে একটি বার্ষিকী কিনতে হবে। বর্তমান নিয়ম অনুযায়ী,সমর্পিত বয়সে, জমা অর্থের সর্বচ্চ ১/৩ অর্থ তুলে নিতে পারেন এবং বাকী অর্থ একই বীমা কোম্পানি থেকে কোনো বার্ষিকী কেনায় ব্যবহার করতে পারেন। তাই ৭ টি বিকল্প গুলির মধ্যে কোনটি সবচেয়ে আপনার জন্য উপযুক্ত, তা নির্ধারণ করলে সবচেয়ে ভাল। ৭ টি বার্ষিকীর বিশদ বিবরন এবং সুবিধা নিচে ব্যাখা করা হল। 
আপনি অবশ্যই সঞ্চয় হিসাবে একটি থোক অর্থ বিনিয়োগ করে একটি বার্ষিকী কিনতে পারেন। আপনি যতদিন জীবিত থাকবেন ততদিন আপনি একটি নিয়মিত অর্থে  আশ্বস্ত হবেন। এটি ভাল কাজ করে , যারা একটি  নিশ্চিত অর্থ বাকী জীবনের জন্য চান এবং যারা অপ্রয়োজনীয় ভাবে উচ্চ ফিরতের বিকল্প খোঁজেন না, যেটি অ-ভবিষ্যদ্বাণীর একটি উপকরন, তাঁদের জন্য। উদাহরণস্বরূপ, এমন একটি সময় থাকতে পারে যেখানে স্থায়ী আমানতগুলি বার্ষিকীর চেয়ে ভাল অর্থ ফিরৎ দেন, তবে স্থায়ী আমানতের হার এমনকি এক বছরেরও কম হতে পারে।


COMPARE THIS PLAN WITH OTHER PENSION PLANS

 

Annuity Explained


জীবন অক্ষয় VI পরিকল্পনা বার্ষিক বিকল্পে

৭ টি বার্ষিক বিকল্পগুলি এই পরিকল্পনায় আছে। 

আমরা নিম্নলিখিত উদাহরণ সহ প্রতিটি বিকল্প ব্যাখ্যা করব: এককালীন দেওয়া (কেনা মূল্য) = ₹৫,০০,০০০(৫ লক্ষ),৬০ বছর বয়সে বার্ষিক ধরনে শুরু হওয়া পেনশন।
 
বিকল্প ১ - জীবনের জন্য বার্ষিকী : যেখানে পলিসি ধারকের জীবিত থাকা পর্যন্ত পেনশন দেওয়া হয়। পেনশন গ্রহন নিয়মিতভাবে এক থাকে এবং পরিবর্তন হয় না। 
উদাহরণ: পলিসি ধারক বার্ষিক ₹৪৮,৭৫০ পাবেন তাঁর বাকি জীবনের জন্য।

বিকল্প ২ - নির্দিষ্ট সময়ের জন্য নিশ্চিত বার্ষিকী : যেখানে নির্বাচিত মেয়াদে ৫/১০/১৫ বা ২০ বছরের জন্য নির্দিষ্টভাবে পেনশন দেওয়া হয়,এই সময়ের মধ্যে পলিসি ধারক জীবিত থাকেন বা না থাকেন। এই সময়ের পর, পেনশন দেওয়া হয় যতদিন ভাতা গ্রহণকারী জীবিত থাকেন। সুতরাং এই বিকল্পে ৪ টি কার্যকর বিকল্প থাকবে।

৫ বছরের জন্য নিশ্চিত বার্ষিকী - উদাহরণঃ পলিসি ধারক  বা মনোনীত ব্যক্তি ₹ ৪৮,৩০০ নিশ্চিতভাবে পাবেন, নিরপেক্ষভাবে পলিসি ধারক ৫ বছর জীবিত থাকা সত্ত্বেও। যদি পলিসি ধারক ৫ বছর জীবিত থাকেন, তাহলে তিনি ₹ ৪৮,৩০০ বাকী জীবনকাল ধরে পেয়ে যাবেন।  

১০ বছরের জন্য বার্ষিকী  -  উদাহরণ:  পলিসি ধারক বা মনোনীত ব্যক্তি ₹ ৪৭,৩০০ নিশ্চিতভাবে পাবেন,নিরপেক্ষভাবে পলিসি ধারক ১০ বছর জীবিত থাকা সত্ত্বেও। যদি পলিসি ধারক ১০ বছর বেঁচে থাকেন, তাহলে তিনি ₹ ৪৭,৩০০ বাকী জীবনকাল ধরে পেয়ে যাবেন। 

১৫ বছরের জন্য বার্ষিকী  -  উদাহরণ: পলিসি ধারক বা মনোনীত ব্যক্তি ₹ ৪৫,৯৫০ নিশ্চিতভাবে পাবেন, নিরপেক্ষভাবে পলিসি ধারক  ১৫বছর জীবিত থাকা সত্ত্বেও। যদি পলিসি ধারক ১৫ বছর জীবিত থাকেন, তাহলে তিনি ₹ ৪৫,৯৫০ বাকী জীবনকাল ধরে পেয়ে যাবেন। 

২০ বছরের জন্য বার্ষিকী  -  উদাহরণ: পলিসি ধারক বা মনোনীত ব্যক্তি ₹ ৪৪,৪০০ নিশ্চিতভাবে পাবেন, নিরপেক্ষভাবে পলিসি ধারক ২০ বছর জীবিত থাকা সত্ত্বেও যদি পলিসি ধারক ২০ বছর জীবিত থাকেন, তাহলে তিনি নিরপেক্ষভাবে ₹৪৪,৪০০ বাকী জীবনকাল ধরে পেয়ে যাবেন।

বিকল্প ৩ - মৃত্যুতে বার্ষিকী সহ কেনা মূল্য ফিরৎ: পেনশন দেওয়া হয় পলিসি ধারক জীবিত থাকা পর্যন্ত এবং কেনা মূল্য অথবা  প্রাথমিক বিনিয়োগ অর্থ মৃত্যু সুবিধা  হিসাবে মনোনীত ব্যক্তি কে দেওয়া হয়। 
উদাহরণ:  পলিসি ধারক বার্ষিক পেনশন পাবেন ₹৩৭,৫৫০ তাঁর বাকী জীবনকালের জন্য। পলিসি ধারকের মৃত্যুর পর, মনোনীত ব্যক্তি কেনামূল্য ₹৫,০০,০০০ পাবেন এবং  পলিসিটি শেষ হবে। 

বিকল্প ৪- বাড়তে থাকা বার্ষিকী :  পলিসি ধারককে প্রতি বছর ৩% হারে বাড়তে থাকা সহজ পেনশন দেওয়া হবে, যতদিন তিনি জীবিত থাকবেন। 

উদাহরণ: পলিসি ধারক প্রথম বছরের জন্য ₹৩৯,৬৫০ বার্ষিক পেনশন পাবেন। বার্ষিক অর্থ বেড়ে হবে ₹১,১৯০ (₹৩৯,৬৫০-র ৩%) প্রতিবছর বাকি জীবন কালের জন্য। 

বিকল্প ৫ -যুগ্ম জীবনের শেষ জীবিত তাঁর বার্ষিকী ৫০% স্বামী বা স্ত্রীর জন্যঃ পলিসি ধারক কে পেনশন দেওয়া হবে তাঁর জীবিত থাকা পর্যন্ত। পলিসি ধারকের মৃত্যুতে , ৫০% পেনশন তাঁর স্বামী বা স্ত্রী কে দেওয়া হবে তাঁর বাকী জীবনকালের জন্য । সমস্ত সুবিধা বন্ধ হয়ে যাবে স্বামী বা স্ত্রীর মৃত্যুর পরে।
উদাহরণ:  পলিসি ধারক বার্ষিক পেনশন পাবেন ₹ ৪৫,২০০ তাঁর বাকী জীবনকালের জন্য। পলিসি ধারকের মৃত্যুর পর , তাঁর স্বামী বা স্ত্রী কে ₹ ২২,৬০০ (₹৪৫,২০০-র ৫০%) দেওয়া হবে, তাঁর বাকী জীবনকালের জন্য ।

বিকল্প ৬ - যুগ্ম জীবনের শেষ জীবিত বার্ষিকী ১০০% স্বামী বা স্ত্রীর জন্যঃ পলিসি ধারককে পেনশন দেওয়া হবে তাঁর জীবিত থাকা পর্যন্ত। পলিসি ধারকের মৃত্যুতে, ১০০% পেনশন তাঁর স্বামী বা স্ত্রীকে দেওয়া হবে তাঁর বাকী জীবনকালের জন্য। সুবিধা বন্ধ হয়ে যাবে স্বামী বা স্ত্রীর মৃত্যুর পরে।
উদাহরণ:  পলিসি ধারক বার্ষিক পেনশন পাবেন ₹৪২,১৫০ তাঁর বাকী জীবনকালের জন্য, পলিসি ধারকের মৃত্যুর পর, তাঁর স্বামী বা স্ত্রী কে ₹৪২,১৫০(₹৪২,১৫০ –এর ১০০%) দেওয়া হবে তাঁর বাকী জীবনকালের জন্য।

বিকল্প ৭ -যুগ্ম জীবনের শেষ জীবিতর সঙ্গে কেনা মুল্যঃ পলিসি ধারক কে পেনশন দেওয়া হবে তাঁর জীবিত থাকা পর্যন্ত , পলিসি ধারকের মৃত্যুতে ১০০% পেনশন তাঁর স্বামী বা স্ত্রী কে দেওয়া হবে তাঁর বাকী জীবনকালের জন্য। কেনা মূল্য ফিরিয়ে দেওয়া হবে পলিসি ধারক বা তাঁর স্বামী বা স্ত্রীর মৃত্যুতে।
উদাহরণঃ পলিসি ধারক বার্ষিক পেনশন পাবেন ₹৩৭,০৫০ তাঁর বাকী জীবন কালের জন্য়। পলিসি ধারকের মৃত্যুর পর, তাঁর স্বামী বা স্ত্রী কে বার্ষিক পেনশন হিসাবে ₹৩৭,০৫০ (₹৩৭,০৫০ –এর ১০০%) তাঁর বাকী জীবন কালের জন্য, স্বামী বা স্ত্রীর মৃত্যুর পর, কেনা মূল্য ₹৫০০,০০০ ফিরিয়ে দেওয়া হবে।
 
উপরক্ত বিকল্পগুলির যে কোন একটি নির্বাচন করা হলে, তা পরিবর্তন করা যাবে না, সুতরাং খুব শুরুতেই সতর্কতা অবলম্বন করা আবশ্যক।

জীবন অক্ষয় VI পেনশন গণক
এলআইসি জীবন অক্ষয় থেকে বার্ষিকী যা পাবেন তা হিসাব করুন

 

Jeevan Akshay VI Pension Calculator
Calculate the annuity you will receive in LIC Jeevan Akshay
Your one time investment
Rs.
Your current age?
years
Select an Annuity Option
Calculate

 

পেনশন হারের বিষয়ে আমাদের চিন্তা ভাবনা-  যদি আপনি বয়স্ক হোন, তাহলে সেই অর্থটি অবশ্যই বেশি হবে কারন কম সময়ের জন্য কোম্পানি আপনাকে অর্থ দেবে।

 এখন  বিকল্প ৩টি বিবেচিত হতে পারে কিভাবে স্থায়ী আমানত কাজ করে সেই হিসাবে বিনিয়োগ করা অর্থ(অথবা কেনা মূল্য) মনোনীত ব্যক্তিকে ফিরিয়ে দেওয়া হবে, সেই মতো। আপনার বয়সের উপর নির্ভর করে, আপনাকে দেওয়া ৬.৯% থেকে ৭.৫% ফিরতের হার। এখন স্থায়ী আমানতের ফিরৎ অর্থের চেয়ে এটি কম। যদিও স্থায়ী আমানতের সময়কাল প্রায়ই ৫ বছরের কম হয়। কোনো নিশ্চয়তা নেই যে সর্বদা স্থায়ী আমানতের হার ভাল হবে। আপনি হয়ত লক্ষ্য করবেন স্থায়ী আমানতের হার একটি সময় ধরে কম হতে থাকছে। যদি আপনি একটি বার্ষিকী কেনেন, এই অনিশ্চয়তাকে লক্ষ্য রাখতে হবে। সুতরাং এটি একটি ভাল বিকল্প নিশ্চয়তা এবং নিশ্চিত ফিরৎ প্রত্যসা তাঁদের সোনালি বছরগুলির জন্য।
 

এলআইসি জীবন অক্ষয় পরিকল্পনাগুলির মূল বৈশিষ্ট্য

  • একটি থোক আকারে প্রিমিয়াম দিতে হয়।
  • অনলাইনের পরিবর্তে চ্যানেলগুলির জন্য সর্বনিম্ন কেনামূল্য বা প্রিমিয়াম দেওয়া ₹১,০০,০০০  এবং অনলাইনে কেনার জন্য ₹১,৫০,০০০। 
  • বার্ষিকী মাসিক, ত্রৈমাসিক, অর্ধ-বার্ষিক বা বার্ষিক আকারে দেওয়া যেতে পারে, প্রাথমিকভাবে আপনার নির্বাচন করার উপর নির্ভর করে।
  • বিভিন্ন বার্ষিকী দেওয়া বিকল্পগুলি একক পলিসি ধারক বা যুগ্মভাবে পলিসি ধারক এবং তাঁর স্বামী বা স্ত্রীর সঙ্গে বেছে নেওয়া যেতে পারে।
  • বার্ষিকী উচ্চ হারে গননা করা হবে অনলাইনে কেনার পরিকল্পনার জন্য এবং থোক অর্থ (বা কেনা মূল্য) ₹২৫০,০০০ বা তার উপর।
  • কোনও মেডিকেল পরীক্ষার প্রয়োজন নেই ।
  • কেনা মুল্যে বা বার্ষিকীর জন্য কোন উর্দ্ধ সীমা নেই এই পরিকল্পনাটির অধীনে ।


এলআইসি জীবন অক্ষয় VI পরিকল্পনার যোগ্যতা শর্ত বা অন্যান্য সীমাবদ্ধতা

 
  সর্বনিম্ন সর্বচ্চ
বার্ষিকী কেনার মূল্য(টাকায়) ১,৫০,০০০(অনলাইন বিক্রি) সীমাহীন
প্রবেশ বয়স (বছরে) ৩০ ৮৫
বার্ষিকী দেওয়ার ধরণ মাসিক, ত্রৈমাসিক, অর্ধ- বার্ষিক বা বার্ষিক   
   

আপনি কখন আপনার পেনশন পেতে শুরু করবেন    

নির্বাচিত দেওয়ার ধরনের উপর ভিত্তি করে আপনি  অর্থ  পাবেন:
মাসিক ধরন বার্ষিকী কেনার ১ মাস পর
ত্রৈমাসিক ধরন বার্ষিকী কেনার ৩ মাস পর
অর্ধ বার্ষিক ধরন বার্ষিকী কেনার ৬ মাস পরে
বার্ষিক ধরন বার্ষিকী কেনার  ১ বছর পরে
 
উদাহরণ সহ  বিশদ বিবরণ : যদি আপনি ৭ টি বিকল্পের  মাসিক ধরনে  পেনশন নিতে চান –তবে আপনি পরের মাস থেকেই পেনশন পেতে শুরু করবেন। যদি আপনি ত্রৈমাসিক ধরনে  পেনশন পেতে চান তবে আপনি তিন মাস পর থেকে পেনশন পেতে শুরু করবেন - যদি আপনি অর্ধ বার্ষিক ধরনে পেনশন পেতে চান তবে - আপনি ৬ মাস পর থেকে পেনশন পেতে শুরু করবেন। এবং যদি আপনি বার্ষিক ধরনে পেনশন পেতে চান তবে - আপনি পরের বছর থেকেই পেনশন পেতে শুরু করবেন। এটি বয়সের উপর নির্ভর করে না যে আপনি জীবন অক্ষয় পরিকল্পনা নিয়েছেন।


এলআইসি জীবন অক্ষয় VI -এ করের সুবিধা

আপনার দেওয়া প্রিমিয়াম গুলি 80C অধীনে আয়কর থেকে ছাড়। আপনার  নিয়মিত পেনশন থেকে অর্থ পাওয়া কর যোগ্য। 
 

কি হবে যদি ...

আপনি পলিসি সমর্পণ করতে চান - এই পরিকল্পনার বেশিরভাগ বিকল্পের অধীনে, কোন সমর্পণ মূল্য নেই। যার অর্থ, আপনি যে থোক অর্থ বিনিয়োগ করেছেন, তা ফিরৎ পাওয়ার কোন বিকল্প নেই। যখন এই পরিকল্পনাটি চালু করা হয়েছিল তখন সমর্পণের কোন বিকল্প ছিল না। যাইহোক, কিছু পরিবর্তন করা হয়েছে এবং আপনি এই পরিকল্পনাটির সমর্পণ মূল্য পেতে পারেন যদি আপনি "কেনা মূল্য" বিকল্পটি নির্বাচিত করেছেন এবং অন্য কিছু শর্তের সম্মুখীন হয়েছেন। সেগুলি 
  • আপনি স্থায়ীভাবে বসবাসের অন্য দেশে স্থানান্তরিত হয়েছেন
  • আপনি কিছু গুরুতর অসুস্থতার জন্য রোগ নির্ণয় করেছেন
এলআইসি জীবন অক্ষয় পরিকল্পনার  শর্তাবলী সম্পর্কে আরও জানুন - এমন অবস্থার অধীনে যা আপনি করতে পারেন গুরুতর অসুস্থতার তালিকার মধ্যে।

আপনি আপনার পলিসির বিরুদ্ধে ঋণ চান - এই পলিসির অধীনে ঋণ সুবিধা পাওয়া যায় না। 


Read Review of  LIC Jeevan Akshay VI in Marathi >  |  LIC Jeevan Akshay VI in Hindi >  |  LIC Jeevan Akshay VI in English >
Compare Pension Plans

Leave a Comment

Pension Plan Calculator
Important: Insurance is the subject matter of solicitation | © 2009-2020 MyInsuranceClub.com